ফেসবুকের নতুন আপডেট, এখন থেকে আর এডিট করা ছবি আপলোড করা যাবেনা ফেসবুকে…

0
46

ফেসবুকের নতুন আপডেট, এখন থেকে আর এডিট করা ছবি আপলোড করা যাবেনা ফেসবুকে… 

 

এবার অন্যকে ধোঁকা দেওয়ার দিন শেষ। বন্ধ হবে ফেসবুকে এডিট করা বা এফেক্ট দেওয়া ছবি আপলোড করার পদ্ধতি। মানুষের সঙ্গে ধোঁকাবাজি বন্ধ করতেই এই পদক্ষেপ নিতে চলেছেন ফেসবুক কর্তৃপক্ষ। ছবিতে এফেক্ট বা এডিট করে অনেক কুচক্রী নারী ও পুরুষ দিনের পর দিন মানুষকে ঠকিয়ে যাচ্ছে। নারী পুরুষ সকলেই সমান ভাবে জড়িত এটির সাথে।

তাদের সংখ্যাও কম নয়, সারা বিশে জুড়ে প্রায় ৭০ কোটি মেয়ে ফেসবুকে নিজের এডিট করা সুন্দর ছবি আপলোড করেন। এছাড়াও প্রায় ৩০ শতাংশ মেয়ে অন্যের ছবি নিজের প্রোফাইলে লাগান। যার ফলে প্রচুর মানুষ বিভ্রান্ত হচ্ছেন। সব থেকে বেশি বিভ্রান্ত হচ্ছে পুরুষ ইউজাররা।

ফেসবুকে সম্পর্কে জড়ানোর গল্পগুলো হয় কিছুটা এরকম – প্রথমে সুন্দর ছবি দেখে একটি ভালো ছেলে একটি মেয়েকে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠালো। মেয়েটি সেই রিকুয়েস্ট অ্যাক্সেপ্ট করলো। তারপর দিনের পর দিন চলতে থাকলো তাদের কথা।

কথা এগিয়ে সেই বন্ধুত্বের সম্পর্ক পরিণত হল ভালবাসায়। কিন্তু তখনও কেউ কাউকে না দেখেই শুধু ফেসবুকের ছবির ওপরই নির্ভর করে এগিয়ে নিয়ে গেলো তাদের ভালোবাসা। তারপর বহুদিন তাদের প্রেমপর্ব চলার পর একদিন তারা সামনাসামনি দেখা করার সিদ্ধান্ত নেয়।

অতঃপর আসে সেই প্রথম দেখা হওয়ার মুহুর্ত। আর দেখা করেই সেই ছেলেটি হয়ে যায় বেহুঁশ। তার হুঁশ উড়ে যাওয়ার কারন হল মেয়েটির রূপ। ছেলেটি যেমন ছবি দেখে মেয়েটির প্রেমে পড়েছিল মেয়েটি সেরকম দেখতে একদম নয়। হয়তো অত্যন্ত খারাপ দেখতে।

সেই সময় ছেলেটি চরম আঘাত পেয়ে মানসিক ভারসাম্য হারিয়ে ফেলে। অথবা আঘাত পেয়ে বেছে নেয় আত্মহত্যার পথ। এইভাবেই প্রতিদিন কত নির্দোষ ছেলের জীবন নষ্ট হয়ে যাচ্ছে। কিছু করার থাকছেনা তার পরিবারের। তার পরিবার তাদের ছেলেকে হারাচ্ছে বিনা কারনে।

এই কারনেই ফেসবুক কর্মকর্তাদের এই সিদ্ধান্ত। তারা এমন একটি পদ্ধতি ব্যবহার করতে চলেছেন যে কেউ যদি অল্প এডিট করা ছবিও ফেসবুকে আপলোড করে থাকে তাহলে সঙ্গে সঙ্গে ফেসবুক রোবোট সেটিও ধরে ফেলবে আর সাথে তার আইডি লগ আউট হয়ে যাবে।

পুনরায় সেই আইডি লগ ইন করতে গেলে লাগবে জরিমানা। সেই জরিমানা দিতে হবে ফেসবুককে। টাকা না দিলে আর কখনোই খুলবে না সেই আইডি। এই ঘোষণার পর অনেক মেয়েরা চিন্তায় পরে গেছে। বিশেষ করে কালো কুৎসিত দেখতে মেয়েরা। তাদের আর ছবিতে ফর্সা হওয়া হবেনা।

আর আসল ছবি দেখে কেউ তাদের সাথে কথা বলতে চাইবেনা। কিন্তু এই সিদ্ধান্তে বেজায় খুশি বিভিন্ন দেশের ছেলেরা।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here