গ্রহণের মধ্যেই চাঁদের গায়ে জ্বলে উঠল আলো

0
31

চাঁদের গায়ে আছড়ে পড়ল গ্রহাণু। পৃথিবী থেকে ধরা পড়ল সেই ছবি। গত সোমবার চন্দ্রগ্রহণের সময় ঘটে এই ঘটনা। তবে এবারই প্রথম নয়, এর আগেও একাধিকবার চাঁদের গায়ে গ্রহাণু আছড়ে পড়ার ছবি ধরা পড়েছে পৃথিবীর ক্যামেরায়।

গত সোমবার রাতে ছিল বছরের প্রথম চন্দ্রগ্রহণ। চাঁদের দিকে চোখ পেতেছিলেন বিশ্বের তামাম মহাকাশজিজ্ঞাসু। তখনই ধরা পড়ে বিরল এই দৃশ্য। চাঁদের গায়ে হঠাত্ই ফুটে ওঠে আলোর একটি বিন্দু। বিশেষজ্ঞদের দাবি, আসলে চাঁদের গায়ে গ্রহাণুর আছড়ে পড়ার ছবি এটি। এর আগেও একাধিকবার চাঁদের গায়ে গ্রহাণুর আঘাতের ছবি দেখেছে মানুষ। তবে গ্রস্ত চন্দ্রে গ্রহাণুর আঘাত। যদিও চাঁদের গায়ে গ্রহাণু আছড়ে পড়ার সঙ্গে গ্রহণের কোনও সম্পর্ক নেই। <!–

–>
এজন্য দায়ী চাঁদের মার্ধাকর্ষণ।

ইউটিউবে গ্রহাণুর আঘাতের ক্ষণের সেই ভিডিও আপলোড করেছেন স্পেনের হুয়েলভা বিশ্ববিদ্যালয়ের গবেষক হোসে মারিয়া মাদিয়েদো। প্রথমে এটিকে ক্যামেরার লেন্সের কোনও ত্রুটি বলে মনে করা হলেও পরে বিষয়টি মহাকাশ গবেষকদের মধ্যে জানাজানি হতে তাঁরাও ফুটেজ খতিয়ে দেখে একই ঘটনা প্রত্যক্ষ করার কথা জানান। ফলে বিভ্রান্তি কাটে।

গবেষকরা জানিয়েছেন, গ্রহাণুটির আকার ফুটবলের মতো। যার ওজন ২ কিলোগ্রামের কাছাকাছি। তার অভিঘাতেই পৃথিবীর ছায়াবৃত চন্দ্রপৃষ্ঠে জ্বলে উঠেছিল আলো।

বলে রাখি, চাঁদের কোনও আবহমণ্ডল নেই। ফলে চাঁদের গায়ে আহরহ আছড়ে পড়ে উল্কা। পৃথিবীতে আবহমণ্ডল থাকায় বায়ুর সঙ্গে ঘর্ষণে বিলীন হয়ে যায় অধিকাংশ গ্রহাণু।

IT24BD

Source

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here