যে স্যুপটি পছন্দ করেন ১০ লাখ মানুষ!

0
24

একেক জনের একেক রকম স্যুপ পছন্দ হলেও কিছু স্যুপ আছে, যা সার্বজনীন, যেমন চিকেন স্যুপ। আজ এমন একটি চিকেন স্যুপের রেসিপি দেখে নিতে পারেন, যা ২০১৮ সালের হিসাব অনুযায়ী ১০ লাখ মানুষের পছন্দ!

খুব দ্রুত তৈরি করে ফেলা যায় বলে স্যুপ পছন্দ করেন অনেকেই। বাড়ন্ত শিশু, বৃদ্ধ ও অসুস্থ ব্যক্তির জন্য তো স্যুপ দারুণ একটি খাবার। এর পাশাপাশি শীতের সন্ধ্যায় এক বাটি গরম গরম স্যুপ যে কারোই পছন্দ হবে। একেক জনের একেক রকম স্যুপ পছন্দ হলেও কিছু স্যুপ আছে, যা সার্বজনীন, যেমন চিকেন স্যুপ। আজ এমন একটি চিকেন স্যুপের রেসিপি দেখে নিতে পারেন, যা ২০১৮ সালের হিসাব অনুযায়ী ১০ লাখ মানুষের পছন্দ! একে ডাকা হয় ‘আলটিমেট চিকেন নুডলস স্যুপ’ বলে।

কিন্তু কী কারণে এই স্যুপটা ‘আলটিমেট’? কারণ এতে চিকেনের পুরো স্বাদটাই পাওয়া যায়। এর পাশাপাশি রয়েছে পেঁয়াজ, রসুন, গাজর ও সেলেরির পুষ্টি।  উপকরণ ও প্রস্তুত প্রণালি দেখে ভয় লাগতে পারে, আসলে কিন্তু ১০ জন মানুষের জন্য এই স্যুপ তৈরি করতে মাত্র ১৫ মিনিট সময় লাগবে।

১) চিকেন থাই পেপার টাওয়েল দিয়ে মুছে শুকনো করে নিন। এর ওপরে আধা চা চামচ গোলমরিচ গুঁড়ো ও আধা চা চামচ লবণ দিয়ে মাখিয়ে নিন। একটি সসপ্যানে তেল তরম করে নিন ও এতে চিকেন ভেজে নিন সোনালি করে। ৩-৪ মিনিট সময় লাগতে পারে। এরপর তুলে নিন।

২) আঁচ কমিয়ে মাঝারি করে দিন। এতে পেঁয়াজ দিয়ে নরম হয়ে আসা পর্যন্ত ভেজে নিন। এরপর এতে রসুন দিয়ে ভেজে নিন ১ মিনিট। ব্রথ দিয়ে দিন। ফুটে এলে এতে ভেজে রাখা চিকেন দিয়ে দিন। এর ওপরে সেলেরি, গাজর, তেজপাতা ও থাইম দিন। আঁচ কমিয়ে ঢেকে দিন। ২৫-৩০ মিনিট বা চিকেন নরম হয়ে আসা পর্যন্ত রান্না করুন।

৩) স্যুপ থেকে তুলে রাখুন চিকেন। এতে নুডলস দিয়ে দিন। ঢেকে রান্না করুন যতক্ষণ না নুডলস সেদ্ধ হয়ে আসে।

৪) চিকেন ঠান্ডা হয়ে এলে হাড় ছাড়িয়ে নিন।  মাংস ছিঁড়ে নিন কাঁটাচামচ দিয়ে। একে নুডলস স্যুপে দিয়ে দিন। এর ওপরে ধনেপাতা, লেবুর রস ও বাকি গোলমরিচের গুঁড়ো দিয়ে দিন। প্রয়োজনমতো লবণ দিন। সবশেষে তেজপাতা তুলে নিন।

পরিবেশন করুন গরম গরম।

loading ...

Source

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here