আগ্রায় তৈরি হচ্ছে প্লাস্টিকের তাজমহল

0
32

আগ্রা শহরটাকে সারা বিশ্ব চেনে তাজমহলের জন্য। যমুনার ধারের এই শহর এবার পেতে চলেছে দ্বিতীয় তাজমহল। যমুনার ওপর এতমাউদুল্লা ভিউ পয়েন্ট-এ তৈরি হচ্ছে এই তাজমহল। বর্জ্য প্লাস্টিক বোতল জমিয়ে তা পোরা হচ্ছে পলিথিনের ব্যাগে। সারি দিয়ে তৈরি হচ্ছে এক একটি পরিবেশ বন্ধু ইট। কেননা এই ইট তৈরি করতে গিয়ে বর্জ্য নয়া রূপ গ্রহণ করছে। যা থেকে কোনও দূষণ ছড়াচ্ছে না। একটি এনজিও-র উদ্যোগে পরিবেশ কর্মীরা হাত লাগিয়েছেন এই তাজমহল গড়ে তোলায়। যেখানে ব্যবহার হচ্ছে এই প্লাস্টিক-পলিথিনের ইট।

কীভাবে প্লাস্টিক বা পলিথিনের মত জিনিস পরিবেশ বন্ধুর আকার নিচ্ছে? উদ্যোক্তারা জানাচ্ছেন, তাঁরা ফেলে দেওয়া প্লাস্টিক বোতল চারদিক থেকে সংগ্রহ করে সেগুলিকে প্যাকিং সামগ্রি, গুটখার প্যাকেট ও পলিথিন ব্যাগে মুড়ে সিল করে দিচ্ছেন। <!–

–>
এমনভাবে তা সিল করা হচ্ছে যাতে ওই ইটগুলির মধ্যে হাওয়া চলাচল করতে না পারে। তাঁদের দাবি, এভাবে এগুলি শক্ত সমর্থ হচ্ছে। আর টেকসইও হচ্ছে। যা পরিবেশ বান্ধবও। আর প্রায় ৫০০ বছরেও নষ্ট হওয়ার নয়। তবে এক্ষেত্রে প্লাস্টিক বোলতগুলির মধ্যেও আবর্জনা পুরো ফেলছেন তাঁরা। তারপর তা দিয়ে ইট বানাচ্ছেন।

এমন ইট জড়ো করেই তৈরি হচ্ছে তাজমহল। যা তৈরি করতে আরও কমপক্ষে ৬ মাস লাগবে বলে মনে করা হচ্ছে। এই তাজমহল তৈরি হলে তা যেমন বর্জ্য ধ্বংসে একটা বড় ভূমিকা নেবে, তেমনই আগ্রার আসল তাজমহলের পাশাপাশি পর্যটকদের অন্যতম আকর্ষণও হয়ে উঠবে।

(সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা)

IT24BD

Source

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here