হ্যাক হয়েছে ৭৭ কোটি ইমেল: আপনার অ্যাকাউন্টও হ্যাক হল নাকি?

0
53

সম্প্রতি হ্যাক হয়েছে ৭৭.৩ কোটি ইমেল আইডি। এই সব ইমেল আইডির পাসওয়ার্ড অনলাইনে প্রকাশ করেছেন হ্যাকাররা। এই ঘটনা নিঃসন্দেহে সাম্প্রতিক ইতিহাসে সব থেকে বড় অনলাইন হ্যাকিং এর নজির। নিঃসন্দেহে এই তথ্য ব্যবহার করে এবার দুষ্কৃতিরা একের পর কুকর্ম শুরু করবে। আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কী না জানবেন কীভাবে? আপনার ইমেল হ্যাক হলে কী করবেন? দেখে নিন।

এই হ্যাকিং এ মোট ৭৭২,৯০৪,৯৯১ টি ইমেল আইডি হ্যাক হয়েছে। এই প্রক্রিয়ায় মোট ২১,২২২,৯৭৫ টি পাসওয়ার্ড হ্যাক করেছে হ্যাকাররা। নীজের ইমেল হ্যাক হয়েছে কী না বোঝার জন্য https://haveibeenpwned.com এই ওয়েবসাইটে যেতে হবে। সেখানে সহজেই নিজের ইমেল আইডি হ্যাক হয়েছে কী না তা জেনে নিতে পারবেন। <!–

–>
আপনার আইডি হ্যাক হলে এই ওয়াবসাইটে জানানো হবে। হ্যাক না হলেও তা জানাবে এই ওয়েবইসাইট।

নিজের পাসওয়ার্ড হ্যাক হয়েছে কী না জানার জন্য https://haveibeenpwned.com/Passwords ওয়েবসাইটে লগ ইন করুন। সেখানে ডায়ালগ বক্সে নিজের পাসওয়ার্ড লিখুন। আপনার পাসওয়ার্ড হ্যাক হয়ে থাকলে এই ওয়েবসাইট তা জানিয়ে দেবে।

আপনার ইমেল আইডি হ্যাক হয়েছে জানলে কী করবেন?

ইমেল আইডি হ্যাক হয়েছে জানলে শুরুতেই নিজের ইমেলের পাসওয়ার্ড পরিবর্তন করুন। পাসওয়ার্ড হ্যাক হলেও নতুন পাসওয়ার্ড দিন।

এখন ইন্টারনেটে মেগা নামে এক ওয়েবসাইটে হ্যাক হওয়া ইমেল ও পাসওয়ার্ড আপলোড করা আছে। নতুন এই হ্যাকিং এ ১৪ কোটি নতুন ইমেল হ্যাক হয়েছে। এর আগে কখনও এই ইমেল আইডিগুলি হ্যাক হয়নি।

মোট ১২০০০ আলাদা ফাইলে এই ৭৭.৩ কোটি হ্যাক হওয়া ইমেল আইডির তথ্য রয়েছে। এই তথ্যেই সাইজ 87GB -র থেকে বেশি।

IT24BD

Source

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here