আপনার ফোনেও কি আছে এই অ্যাপ? তাহলে হ্যাক হতে পারে যে কোনও সময়!

0
42

আপনার ফোনেও কি আছে এই অ্যাপ? তাহলে হ্যাক হতে পারে যে কোনও সময়!

আপনার Android ফোনে এই অ্যাপটি থাকলে ওই ফোনে সেভ করে রাখা জরুরি তথ্য এখন মোটেই সুরক্ষিত নয়…

এখন ব্যাঙ্কিং থেকে যাবতীয় গুরুত্বপূর্ণ কাজ স্মার্টফোন থেকেই অনায়াসে সেরে ফেলা যায়। তাই আমাদের যাবতীয় গুরুত্বপূর্ণ নথি-পত্র, পাসওয়ার্ড, ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য, ব্যক্তিগত ছবি, ফোন নম্বর সব কিছু ফোনেই সেভ করা থাকে। আর ঠিক এই কারণেই আমাদের স্মার্টফোনের স্টোরেজের নিরাপত্তার বিষয়টি অত্যন্ত সংবেদনশীল এবং গুরুত্বপূর্ণ। কিন্তু ইদানীং বিভিন্ন ভুয়ো বা অসুরক্ষিত অ্যাপ, অপরিচিত, বিপজ্জনক ওয়েবসাইটে সার্ফিংয়ের ফলে স্মার্টফোনে সেভ করা যাবতীয় গুরুত্বপূর্ণ নথি-পত্র, পাসওয়ার্ড, ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য, ব্যক্তিগত ছবি ইত্যাদি চলে যায় হ্যাকারদের দখলে।

সম্প্রতি টুইটারে সাইবার সুরক্ষা বিশেষজ্ঞ এলিয়ট এলডার্সন জানিয়েছেন, Android অপারেটিং সিস্টেমে অত্যন্ত জনপ্রিয় ‘ES File Explorer’ অ্যাপটি মোটেই সুরক্ষিত নয়। তিনি জানান, কোনও Android ফোনে যদি ‘ES File Explorer’ অ্যাপটি খোলা থাকলে লোকাল নেটওয়ার্ক থেকে যে কেউ ওই ফোন ঘাঁটাঘাঁটি করতে পারবে। এলডার্সন আরও জানিয়েছেন, ES File Explorer নতুন ভার্সানে (v4.1.9.7.4) সুরক্ষার এই মারাত্মক ত্রুটি ধরা পড়েছে। জানা গিয়েছে, ইতিমধ্যেই Play Store থেকে ১০ কোটিরও বেশি ডাউনলোড হয়েছে এই ES File Explorer অ্যাপ।

সাইবার সুরক্ষা বিশেষজ্ঞ এলডার্সনের মত, যদি কারও স্মার্টফোনে এই অ্যাপ থাকে, সে ক্ষেত্রে লোকাল নেটওয়ার্ক কানেক্ট না করাই ভাল। না হলে ES File Explorer-এর দুর্বল নিরাপত্তা জাল কেটে আপনার ফোনের যাবতীয় তথ্যের নাগাল অনায়াসেই পেয়ে যেতে পারে হ্যাকাররা।

Source

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here