Latest News :
গ্যালাক্সি এস৭ কতটা পানিরোধী     কম্পিউটারের ভবিষ্যত কী?      সফল হতে স্বপ্ন দেখতে হবে      অঢেল টাকার মালিক ইউটিউবে ভিডিও দিয়ে      স্মার্টফোনটি দূরে রাখুন ৮টি কারণে      ফেসবুকের সফটওয়্যার ছাড়া ভিডিও নামানো     আপনার ফ্রেন্ড রিকোয়েস্ট ইগনোর করল কে     কাগজের মত ভাঁজ করা যাবে এলজি মনিটর      সাইবার আক্রমণে অফলাইনে এইচএসবিসি     আসছে বহু প্রতীক্ষিত Apple’s iWatch     অ্যাপ ফেসবুক বন্ধু তালিকার আপডেট জানাবে     এখন যেকোন ল্যাপটপ, নোটবুককে খুব সহজেই বানিয়ে ফেলা যাবে টাচ স্ক্রিন ডিভাইস      বিক্রি কমছেই পিসির      অপরাধীদের পছন্দ আইফোন     Programming ebook বাংলা এবং ইংলিশ যারা খুজছেন পাচ্ছেন না সাথে সকল প্রকার বাংলা এবুক ফ্রী      এখন ফ্রিলেঞ্ছিং কাজ শিখেও আয় করতে পারেন প্রতিদিন $3-5$      নতুন মেসেজিং অ্যাপ নিয়ে আসছে গুগল
.

আপনি কীভাবে কাঙ্ক্ষতি ক্লায়ন্টে খুঁজে পাবনে?

একজন ফ্রল্যিান্সার বভিন্নি কাজ করে থাকনে। আপনি একজন ফ্রল্যিান্স র্আটস্টি হতে পারনে, একজন ফ্রল্যিান্স কনসালট্যান্ট হতে পারনে, ফ্রল্যিান্স রাইটার, ডজিাইনার, ফল্মিমকোর বা ফটোগ্রাফারও হতে পারনে। সত্যকিার র্অথে এখানে এত ক্ষত্রে আছ,ে যা বলে শষে করা যাবে না। যখন কউে আপনাকে জজ্ঞিসে করে আপনি কী করনে, একজন ফ্রল্যিান্সার সাধারণত এভাবইে উত্তর দয়িে থাকনে, যমেন : ওয়বে ডজিাইনংি, প্রোগ্রামংি, ফটোগ্রাফি ইত্যাদ।ি কন্তিু আপনি আপনার বজিনসে প্ল্যানে আপনি কী করনে, এর সংজ্ঞা না দয়িে আপনি কী কী সমস্যার সমাধান করতে পারনে, এ সর্ম্পকে বলুন।

আপনি কী করনে? এসইও। এভাবে না বলে আপনি কি সমস্যা সমাধান করতে পারনে? আমি একটি ওয়বেপজেকে র্সাচ ইঞ্জনিরে প্রথম পজেে নয়িে আসতে পার।ি এভাবে বললে আপনি আরো সহজভাবে বোঝাতে পারবনে আপনার র্কমদক্ষতা সর্ম্পক।ে কনেনা, সব সফল বজিনসে কছিু সংখ্যক মানুষ নয়িইে সমস্যার সমাধান করে থাক।ে তাই আপনি কী বা কোন ধরনরে সমস্যার সমাধান করতে পারনে বা দতিে পারনে, সটোই ববিচ্যে বষিয়।

আপনি কার/কাদরে জন্য সমস্যা সমাধান করবনে?

এখানে এমন অনকে বষিয় রয়ছে,ে যা আপনাকে আরো যোগ্য করে তুলব,ে যখন আপনি কোনো বজিনসে শুরু করবনে, যমেন : সঠকি ক্লায়ন্টেরে সঙ্গে কাজ করা।

চন্তিা করে দখেুন, আপনি একজন নারী উদ্যোক্তা, গ্রাফকিস ডজিাইন র্সাভসি নতিে চাইছনে এমন একজনরে কাছ থকেে যনিি তরুণ, র্কমক্ষম এবং প্রাণবন্ত। তাহলে আপনি কি এমন একজন গ্রাফকিস ডজিাইনারকে পছন্দ করবনে, যে নজিে একজন তরুণ, র্কমক্ষম এবং প্রাণবন্ত নারী উদ্যোক্তার সঙ্গে কাজ করতে আগ্রহী, নাকি আপনি এমন একজন গ্রাফকিস ডজিাইনারকে পছন্দ করবনে, যে নজিে একজন ফাইন্যান্স কোম্পানরি সইিও আর এর সঙ্গে তনিি কছিু ভালো গ্রাফকিস ডজিাইনরে কাজ জাননে, এমন কউে?

আপনার বজিনসেরে এই অংশরে পরকিল্পনা আরো নর্দিষ্টি হওয়া প্রয়োজন। খুঁটনিাটি বষিয়গুলাে লপিবিদ্ধ করুন। আপনি আপনার চাহদিা অনুযায়ী এভাবইে শুধু ক্লায়ন্টেদরে সংজ্ঞায়তি করবনে না; ব্যক্তত্বি, মান, মতামত, মনোভাব, র্স্বাথ ও জীবনযাপনও উল্লখে করুন। যখন আপনি আপনার কাঙ্ক্ষতি ক্লায়ন্টেদরে বুঝতে পারবনে, তখন তাঁদরে খুব সহজইে খুঁজে পাবনে। তাঁদরে ভাষায় কথা বলুন এবং নজিকেে ‘ব্র্যান্ড’ হসিবেে উপস্থাপন করুন।

আপনি কীভাবে কাঙ্ক্ষতি ক্লায়ন্টে খুঁজে পাবনে?

যহেতেু আপনি এখন নর্দিষ্টি করে ফলেছেনে, কী ধরনরে সমস্যা আপনি সমাধান করবনে এবং কাদরে জন্য সমাধান করবনে, তাহলে এখন আপনার কাজ হচ্ছে কোথায় এবং কীভাবে এই কাঙ্ক্ষতি ক্লায়ন্টে খুঁজে পাবনে।

‘র্মাকটেংি’ শব্দটা নতুন ফ্রল্যিান্সারদরে কাছে অনকেটা ভীতকির, কন্তিু এটি খুবই গুরুত্বর্পূণ আপনার ফ্রল্যিান্স বজিনসেকে সাফল্যরে সঙ্গে এগয়িে নতি।ে তাই আপনি যদি এখন র্মাকটেংি পরকিল্পনা তরৈরি পরর্বিতে শুধু আপনার কাঙ্ক্ষতি ক্লায়ন্টেদরে খুঁজতে শুরু করনে, সটো আরো অনকে বশেি কষ্টসাধ্য হব।ে

কনেনা, আপনি এখন জাননে যে আপনার কাঙ্ক্ষতি ক্লায়ন্টে কমেন হব,ে তাহলে এখন ভাবুন এমন ক্লায়ন্টেদরে কোথায় পাবনে। তাঁরা কি কোনো নর্দিষ্টি ইভন্টেে যায়, যখোনে গয়িে আপনি তাঁদরে পতেে পারনে। তাঁরা কি কোনো নর্দিষ্টি সোশ্যাল মডিয়িা চ্যানলেে অংশগ্রহণ কর?ে তাঁরা কি ব্লগে থাক?ে

চন্তিা করুন, আপনার কাঙ্ক্ষতি ক্লায়ন্টে এমন কোন জায়গায় সময় ব্যয় কর,ে যখোনে গলেে বা অবস্থান করলে আপনি তাঁকে পয়েে যাবনে।