Latest News :
গ্যালাক্সি এস৭ কতটা পানিরোধী     কম্পিউটারের ভবিষ্যত কী?      সফল হতে স্বপ্ন দেখতে হবে      অঢেল টাকার মালিক ইউটিউবে ভিডিও দিয়ে      স্মার্টফোনটি দূরে রাখুন ৮টি কারণে      ফেসবুকের সফটওয়্যার ছাড়া ভিডিও নামানো     আপনার ফ্রেন্ড রিকোয়েস্ট ইগনোর করল কে     কাগজের মত ভাঁজ করা যাবে এলজি মনিটর      সাইবার আক্রমণে অফলাইনে এইচএসবিসি     আসছে বহু প্রতীক্ষিত Apple’s iWatch     অ্যাপ ফেসবুক বন্ধু তালিকার আপডেট জানাবে     এখন যেকোন ল্যাপটপ, নোটবুককে খুব সহজেই বানিয়ে ফেলা যাবে টাচ স্ক্রিন ডিভাইস      বিক্রি কমছেই পিসির      অপরাধীদের পছন্দ আইফোন     Programming ebook বাংলা এবং ইংলিশ যারা খুজছেন পাচ্ছেন না সাথে সকল প্রকার বাংলা এবুক ফ্রী      এখন ফ্রিলেঞ্ছিং কাজ শিখেও আয় করতে পারেন প্রতিদিন $3-5$      নতুন মেসেজিং অ্যাপ নিয়ে আসছে গুগল
.

অ্যাপলের আইমেসেজ হ্যাক করা সম্ভব

অ্যাপলের এনক্রিপশনে কয়েকবার একটি ত্রুটি খুঁজে পেয়েছেন গবেষকরা। এই ত্রুটির ফলে হ্যাকাররা ইনস্ট্যান্ট মেসেজ হিসাবে পাঠানো ছবি আর ভিডিও-এর অ্যাকসেস নিয়ে নিতে পারবে।

এমন ত্রুটির সন্ধান পাওয়ার ফলে, অ্যাপলের আইফোনের এনক্রিপশন নিয়ে অ্যাপল-এফবিআই চলমান লড়াইয়ের মাঝে অ্যাপলের ‘সম্পূর্ণ নিরাপদ এনক্রিপশন’ নিয়ে যে ধারণা চলছিল, তার অনেকটাই চাপা পড়ে যেতে পারে বলে মন্তব্য করেছে স্কাই নিউজ।

জনস হপকিনস ইউনিভার্সিটি-এর ক্রিপ্টোগ্রাফার ম্যাথিউ গ্রিন অ্যাপলের আইমেসেজ এনক্রিপশনে একটি সম্ভাব্য দূর্বলতা শনাক্ত করেছেন। আপলের নিরাপত্তা বিধিমালা পড়ে আর তার অধীনস্থ শিক্ষার্থীদের একটি সাজানো হামলা ঘটানোর পর এই ত্রুটি শনাক্ত করেন তিনি। এ বিষয়ে প্রতিষ্ঠানটিকে সতর্কও করেছেন তিনি।

মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট-এর এক প্রতিবেদনে জানা যায়, তারা আইমেসেজ-এর প্রি-২০১১ সংস্করণ ব্যবহার করে কিছু ফোন হ্যাকের লক্ষ্য ঠিক করেন। আর এতে তারা সফলও হন, কয়েক মাস পরে অ্যাপল সার্ভার থেকে তারা কিছু ছবি ডাউনলোড করতে সক্ষম হন।

এই আক্রমণটা আর একটু ভিন্ন উপায়ে করলেই অপারেটিং সিস্টেম হ্যাক করে ফেলা যেতে পারে বলে সতর্ক করেছেন গ্রিন। তবে, এক্ষেত্রে অনেক উন্নত হ্যাকিং দক্ষতার প্রয়োজন হবে বলে জানিয়েছেন তিনি।

তথ্য নিরাপত্তা নিয়ে অ্যাপল, এফবিআই-এর সঙ্গে যে লড়াই চালাচ্ছে, সেক্ষেত্রে নতুন এরই ত্রুটির সন্ধান প্রতিষ্ঠানটিকে ভাবিয়ে তুলতে পারে বলে জানান তিনি। তিনি বলেন, “এটা আমাকে ভয় পাইয়ে দিয়েছে, আমরা যখন মৌলিক এনক্রিপশনের অধিকারই পাচ্ছি না, তখন আমরা এনক্রিপশনে ব্যাকডোর যোগ করা নিয়ে আলোচনা করছি।”

অ্যাপল এই ত্রুটি ঠিক করার একটি সুযোগ পাওয়ার আগে, এই গবেষণার পূর্ণ প্রতিবেদন প্রকাশ করা হবে না।

আইওএস ৯ অপারেটিং সিস্টেম বের করার সময় আংশিকভাবে এই ত্রুটি সারিয়ে ফেলা হয় বলে জানিয়েছে অ্যাপল। আর পরবর্তীতে বের হতে যাওয়া আইওএস ৯.৩ অপারেটিং সিস্টেম-এ নিরাপত্তা উন্নয়নের মাধ্যমে এই সমস্যা পরিপূর্ণ ঠিক করা হবে বলে জানিয়েছে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

“প্রতিবার কিছু বের করার সময় অ্যাপল আমাদের সফটওয়্যারগুলো আরও নিরাপদ করতে অনেক বেশি কাজ করে”, দাবি করা হয় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।